Torrent Download এর স্পিড কম?এইখানে আসেন দেখি…

টরেন্ট ডাউনলোড সম্পর্কে সবাই নিশ্চয়ই জানেন, এটি আমাদের সবার কাছেই সাধারনত গ্রহণযোগ্য কারন এতে নির্বিঘ্নে ডাউনলোড করা জায়।ধুম করে পিসি বন্ধ হয়ে গেলেও  এর ডাউনলোড কৃত অংশ নিরাপদ থাকে আর যেখান থেকে বন্ধ হয়েছে সেখান থেকেই শুরু হয়।তাই আমরা ডাউনলোড অনেকদিন লাগিয়ে করতে পারি…কিন্তু দেখা যায় টরেন্ট ক্লায়েন্ত  (ইউ টরেনট)  গুলোতে যে স্পিড পাওয়া জায়,আইডিএম দিয়ে সেই স্পিড থেকে বেশি পাই…


যেমন ২৫৬kbps এর স্পিড দিয়ে আইডিএম দিয়ে ডাউনলোড  দিলে ৬০-৭০kbps স্পিড পাই।কিন্তু টরেন্ট ক্লায়েন্ট দিয়ে ডাউনলোড করলে পাওয়া যায় ২০-৪০  kbps,This is not fare :( ।
সমস্যা নাই ,সমস্যা নাই,আপনার এই অসুবিধা দূর করতেই আমার এই পোস্ট।
টরেন্ট স্পিড বাড়াতে আমি ৪ টি কৌশল ব্যাবহার করতে পারি।
  1. ট্রেকার আপডেট কিংবা অ্যাড করে।
  2. ব্যান্ডউইথ প্রায়োরিটি চেঞ্জ করে।
  3. আপলোড লিমিট কমিয়ে.1.ট্রেকার আপডেট কিংবা অ্যাড করেঃআপনি যখন কোন টরেন্ট সাইট থেকে টরেন্ট ফাইল ডাউনলোড করবেন, সেই সাইটের সবগুলো ট্রাকার কাজ করবে না। ধরেন, ২০ টা ট্রাকারের ১২ টা কাজ করছে। আপনাকে যেটা করতে হবে, ফাইলটা আপনার টরেন্ট সফটওয়্যারে থাকা অবস্থায় ঐ একই টরেন্ট ফাইল অন্য আরেকটা টরেন্ট সাইট থেকে ডাউনলোড করবেন। এতে নতুন করে ডাউনলোড শুরু হবে না, অন্য সাইটের ট্রাকার গুলো যোগ হয়ে যাবে।
    সার্চ ইঞ্জিন গুলোতে কিংবা অনেক সময় অনেক টরেন্ট আপলোডার কমেন্টে সচল ট্রাকার গুলোর অ্যাড্রেস লিখে দেন, সেগুলো ম্যানুয়ালী টরেন্ট সফটওয়্যারে অ্যাড করে নিলে সবথেকে ভালো হয়। torrentz.eu সার্চ ইঞ্জিনটায় টরেন্ট সাইট লিস্টের নিচে ঐ টরেন্ট ফাইলের ক্ষেত্রে সবগুলো সচল ট্রাকার দিয়ে দেয়া হয়। ঐখান থেকে ট্রাকারগুলো কপি করবেন।
    দেখবেন নতুন উইন্ডো ওপেন হয়েছে। ঐখানে একদম নিয়ম মত সাজান থাকে।আপনি শুধু কপি পেস্ট করে দিন।
    এর পরে আপনার টরেন্ট ক্লায়েন্ট বা সফটওয়্যারের ভিতরে (উদাহরন হিসেবে আমি utorrent কে বেছে নিয়েছি) Trackers ট্যাবে গিয়ে মাউসের রাইট বাটন ক্লিক করে Add Tracker এ ক্লিকাবেন।
    নতুন একটা ট্যাব আসবে যেইখানে ট্রাকারগুলোর লিস্ট দেয়া আছে। এইখানে আপনার কপি করা ট্রাকারটা পেস্ট করে দিবেন। মনে রাখবেন, একটা ট্রাকারের পর আরেকটা ট্রাকার অ্যাড করার সময় মাঝে একটা লাইন ফাকা রাখবেন। নিচে OK ক্লিকালেই কাজ শেষ।
    অনেক সময় আমরা আনকমন বা পুরান টরেন্ট ডাউনলোড করতে গিয়ে বিপাকে পড়ি সিডার কম থাকে বলে। দেখা যায় কিছুক্ষণ ডাউনলোড করার পর অফ হয়ে যায়। রিজিউম হওয়ার আর নাম নেয় না। এইক্ষেত্রে টরেন্ট ফাইলটা সিলেক্ট করে মাউসের রাইট বাটন টিপাইয়া “Update Tracker” এ টিপ মারেন। তাইলে রিজিউম হবার চান্স অনেক বেড়ে যায়। এইটা প্রায় সবসময়ই কাজ দেয়। তবে ১০০% কাজ করবে এই নিশ্চয়তা দিতে পারছি না
    ২।ব্যান্ড উইথ প্রায়োরিটি চেঞ্জ করেঃ
    টরেন্ট ক্লায়েন্ট ওপেন করুন। যেটার স্পিড বাড়াতে চান ওটার উপর ক্লিক করুন।এবার নিচের FILES ট্যাব এ যান। এরপর ওই ডাউনলোড এর ফাইল গুলার উপর ডান ক্লিক করে প্রায়োরিটি হাই করে দিন।দেখবেন স্পিড অনেকগুন বেড়ে জাওয়ার কথা।
    # utorrent এ ইমপোর্ট কৃত ফাইলে মাউসের রাইট বাটনে ক্লিক করি। এর পর
    Bandwidth allocation >high নির্বাচন করি। তাহলে কিছু স্পিড বাড়বে…
    ৩। আপলোড স্পিড কমিয়েঃ
    ডাউনলোড এর ক্ষেত্রে স্পিড বাড়ান যায় আপলোড স্পিড কমিয়ে। ডাউনলোডিঙ  ফাইল এর উপর ডান ক্লিক করে প্রপারটিস এ যাই. Bandwith Settings এর ঘরগুলোতে ১ বসিয়ে দেন।এরপর ডান ক্লিক করে Bandwith Allocation এ গিয়ে Download Speed:400 kb আর  upload speed:1kb
    করে দেই…স্পিদ বেড়ে যাবে… (ডাউনলোড) এর।
Like

SHARE THIS

Author:

Previous Post
Next Post