কথা বলবে কম্পিউটার! ছোট একটি ট্রিকস নতুনদের জন্য

অনলাইন আমার রক্তে মিশে আছে। আর সেজন্যই আমার প্রি টেস্ট পরীক্ষা চলাকালীন সময়েও ছোট হলেও এই পোস্ট লিখতে বসতে ভুলিনাই। পড়াশুনা আছে, সময় নেই তাই বলে কি না লিখে থাকতে পারব? আজ শেয়ার করছি অধিকাংশ জনের জানা একটি ছোট্ট ট্রিকস। তবে কি আর করব সময়ের অভাবে পুরান জিনিসটাই খাওয়াইলাম আপনাদের। আসলে আপনাদের জন্য নয়, অনেকেই তো নতুন ভাইয়েরা আছেন যারা শিখতে ভালোবাসেন। তারা যদি অন্তত ২-১ জন ট্রিকস টা জানে ক্ষতি কোথায়? অন্তত তারাই আমার পরীক্ষার জন্য দোয়া করবে! কথা বলার টাইম নাই সোজা সুজি আসল কথায় চলে যাই।


ogspot.com/-oBd_goxLLks/VAhq4D-NqpI/AAAAAAAACbE/MxER17u52fE/s1600/text2speech-1.jpg" title="কথা বলবে কম্পিউটার! ছোট একটি ট্রিকস নতুনদের জন্য ">
ছোট একটি নোটপ্যাড ট্রিকস ব্যবহার করে আপনি কম্পিউটারকে আপনার লেখা উচ্চারন করাতে পারবেন। এতে দরকার নেই কোন সফটওয়্যারের। শুধু প্রয়োজন মাত্র ২-৪ সেকেন্ড! নিচের কোডটুকু কম্পিউটারের নোটপ্যাড খুলে পেস্ট করুন আর তা সেভ করুন যেকোন নামে তবে মনে রাখবেন নামের শেষে.txt কেটে .vbs লিখে দিবেন। অর্থাৎ ধরুন নামটা হবে speaker.vbs। 
Dim message, sapi
message=InputBox("What do you want me to say?","itostad.blogspot.com")
Set sapi=CreateObject("sapi.spvoice")
sapi.Speak message
এবার সেভ করা হলে সেই সেভ করা জিনিসটি ওপেন করুন। একটি বক্স আসবে আর সেখানে যা ইংরেজীতে লিখবেন তাই কম্পিউটার পড়ে শুনাবে। যা শুনতে চান তা লিখে Ok চাপুন ব্যাস এবার শুনুন আপনার কম্পিউটারের কথা! 

SHARE THIS

Author:

Previous Post
Next Post