পুরনো আইফোন কেনার আগে যে বিষয়গুলো দেখে কিনবেন

 

আমাদে
র অনেকের শখ থাকে একটি আইফোন ব্যবহারের। অনেকের আবার হয়ত প্রয়োজন হয় একটি আইফোন কিনার। আমরা অনেই আমাদের এই স্বপ্ন পূরণের জন্য সরনাপন্য হই পুরনো আইফোন এর দেকানে বা ব্যবহার কারির নিকটে। তাই আমাদের কষ্টে অর্থ যেন অসাধু চক্রের হাতে চলে না যায়, এবং আমাদের স্বপ্ন বিফলে না যায়, তার জন্য আমাদের অবশ্যই সচেতন হয়ে আমাদেরকে কেনাকাটা উচিত।

প্রথমেই আমাদের চেক করতে আমাদের কিনতে ফোনটি আসল কিনা। আর সেটি করার জন্য আপনার ফোনের সেটিংস অপশন থেকে আপনার পোনের সিরিয়াল আম্বারটি নিয়ে অনলাইনে চেক করেই জানতে পারবেন আপনার ফোনটি আসল নাকি নকল।

আইফোন বিভিন্ন টাইপের হয়ে থাকে। যেমন- রিফারমিশ, স্পেশাল ইউনিট, রিপ্লেসমেন্ট ইউনিট ইত্যাদি। এটা চেক করার জন্য চলে যান সেটিংস অপশনে। দেখুন মডেলটি কি দিয়ে শুরু।

যদি M দিয়ে শুরু হয়, আসলে এটি আসল বিক্রি করার জন্য বাজার জাত করা ফোন। যেগুলো কম্পানি সত্তিকার ভাবেই আমাদের কাছে বিক্রি করার জন্য তৈরি করে থাকে।

IPhone

যদি N দিয়ে শুরু হয়, তাহলে এটি রিপ্লেসমেন্ট ইউনিট। যেসব ফোন পরির্তন করে দিতে হয়, সেই সকল ফোনের জন্য এই ইউনিটগুলো তৈরি করা হয়।

যদি F দিয়ে শুরু হয়, তাহলে এটি রিফারমিস্ট ইউনিট।

যদি P দিয়ে শুরু হয়, তাহলে এটি স্পেশাল ইউনিট। যেমন- গোল্ড এডিশন, ডায়মন্ড এডিশন ইত্যাদি।

তাছারা এখনকারে বাজারে আরেক ধরণের আইফোন পাওয়া যায়, যেগুলিতে ব্যাটারি রিপ্লেস করে বিক্রি করা হয়। যেখানে অনেক পুরনো ফোনেও ব্যাটারি পারসেন্টে অনেক বেশি দেখানো হয়। যেখানে ফোনটি ব্যবহার করতে গেলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষ করে ফোনের ওয়াটার প্রুফ নষ্ট হয়ে যায়।

এরপরে দেখে নিবেন আপনার ফোনটির অরজিনাল কাগজপত্র আছে কিনা। কোন প্রকার কাগজ ছাড়া আমাদের কোনকিছুই কেনা উচিত না।

এছাড়াও আপনার ফোনটির সিরিয়াল নাম্বার দিয়ে অবশ্যই চেক করে নিবেন আপনার কাঙ্খিত ফোনটি আসলেই আইফোন কিনা।

প্রতারক ও অসাধু চক্রগুরো যেহেতু দিনদিন নিত্যনতুন পথ অবলম্বন করছে, তাই আমাদেরও অবশ্যই সচেতন হয়ে চলা উচিত।


SHARE THIS

Author:

Previous Post
Next Post