দীর্ঘক্ষণ ক্ষুধা বাড়াবে না যেসব খাবার

জন নিয়ন্ত্রণে রাখতে চাচ্ছেন, কিন্তু একেবারেই হচ্ছে না! তাহলে জেনে রাখুন আপনার খাদ্যাভ্যাসের কারণেই এমনটি হচ্ছে। আপনি যদি না খেয়ে থাকেন তাহলেও কিন্তু আপনি ওজন কমাতে পারবেন না।
তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে খেতে হবে বুঝে শুনে। এমন খাবার খেতে হবে যা আপনার দেহের জন্য ভালো এবং যা অনেকটা সময় ধরে আপনার ক্ষুধার উদ্রেক করবে না।
এতে করে ওজনটা থাকবে নিয়ন্ত্রণে। আসুন আজ চিনে নেয়া যাক এমন কিছু খাবার যা অনেকটা সময় ধরে পেটে থাকবে এবং ক্ষুধার উদ্রেক করবে না।

আপেল

একটি মাঝারি আকারের আপেলে রয়েছে ৪.৪ গ্রাম ফাইবার যা অনেকটা সময় ধরে আপনার পেট ভর্তি করে রাখবে, ক্ষুধার উদ্রেক করবে না। আর এর পুষ্টিগুণ তো রয়েছেই যা দেহকে সুস্থ রাখতে সহায়তা করবে।


ডাল

মাত্র আধা কাপ ডালে রয়েছে ৮ গ্রাম ফাইবার। এছাড়াও ডালে রয়েছে স্বাস্থ্যকর উদ্ভিজ্জ প্রোটিন। এই দুটো উপাদানই অনেকটা সময় ক্ষুধার উদ্রেক করে না, পেট ভর্তি রাখে।

ওটমিল

ওটমিলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এছাড়াও এটি শক্তিবর্ধক খাবার হিসেবেও পরিচিত। তাই সকালে নাস্তায় ১ বাটি ওটমিল বাড়তি ক্ষুধার উদ্রেক দূর করবে, সেই সঙ্গে পুরো দিন এনার্জি ধরে রাখবে।
এছাড়াও ওটমিল দেহের খারাপ কলেস্টোরলের মাত্রা কমাতে সহায়তা করবে। দীর্ঘক্ষণ ক্ষুধাকে দূরে রাখতে বেশ ভূমিকা রাখে।

ব্রকলি

মাত্র ১ কাপ সেদ্ধ ব্রকলিতে রয়েছে ৫ গ্রাম ফাইবার যা অনেকটা সময় আপনাকে আজেবাজে খাবার থেকে দূরে রাখবে। এছাড়াও ব্রকলির রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা।

কাঠবাদাম

মাত্র আধা কাপ কাঠবাদামে রয়েছে ৯ গ্রাম ফাইবার। এছাড়াও বাদামের ভালো ফ্যাট ও প্রোটিন দেহকে রাখবে সুস্থ নানা রোগ থেকে। তাই যেকোনো আজেবাজে স্ন্যাকস না খেয়ে ১ মুঠো বাদাম খেলে ক্ষুধা কম লাগবে, ওজন নিয়ন্ত্রণে থাকবে এবং স্বাস্থ্য ভালো থাকবে।

পেয়ারা

একটি মাঝারি আকারের পেয়ারাতে রয়েছে প্রায় ৫.৫ গ্রাম ফাইবার। স্ন্যাকস হিসেবে পেয়ারা বেছে নিলে অনায়েসেই অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকতে পারবেন অনেকটা সময়।

গাজর

বেটা ক্যারোটিন এবং ভিটামিনে ভরপুর গাজরে আরো রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আপনাকে অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে রাখতে সহায়তা করবে। তাই ওজন নিয়ন্ত্রণ এবং সুস্বাস্থ্য পেতে চাইলে গাজর রাখুন খাদ্যতালিকায়।

SHARE THIS

Author:

Previous Post
Next Post